অনলাইনে ভারতীয় হাইকমিশনের যোগ দিবস উদযাপন

বার্তাকক্ষ প্রতিবেদন: সপ্তম আন্তর্জাতিক যোগ (ইয়োগা) দিবস উদযাপন করেছে বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশন।সোমবার (২১ জুন) আন্তর্জাতিক যোগ দিবস।এ উপলক্ষে একটি অনলাইন কর্মসূচি পালন করেছে ভারতীয় হাইকমিশন। এতে জনপ্রিয় যোগ প্রশিক্ষক কুশল রায় জয় ইয়োগা বা যোগের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন কুশল রায়। তিনি বলেন, আমরা যখন একসঙ্গে অনেকেই ইয়োগা করি, তখন এর ফলে অনেক সুবিধা আসে। ইয়োগার ফলে মানসিক এবং শারীরিক সমস্যার উন্নতি হয়। এটা বলা যায় যে, ইয়োগা অনেক ভালো একটা লাইফস্টাইলের অংশ এবং এর সঙ্গে থাকাটা আমাদের জন্য অনেকে জরুরি।

স্বাগত বক্তব্য শেষে তিনি যোগের বিভিন্ন আসন সম্পর্কে প্রশিক্ষণ দেন। একইসঙ্গে তিনি সবাইকে নিয়মিত যোগআসন বা ইয়োগা করার জন্য আহ্বান জানান।

এদিকে আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শুভেচ্ছা বার্তা দিয়েছেন। আর করোনা ভাইরাসের কারণে যোগ দিবস উপলক্ষে ঢাকার ভারতীয় হাইকমিশন ভার্চ্যুয়াল প্রোগ্রাম পালনের উদ্যোগ নেয়।

২০১৫ সাল থেকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আসছে। ২০১৮ সালে প্রায় ৮ হাজার লোক বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে অংশ নেন। ২০১৯ সালেও ব্যাপক আয়োজনে দিবসটি পালিত হয়। তবে করোনা ভাইরাসের কারণে ২০২০ ও ২০২১ সালে দিবসটি ভার্চ্যুয়ালি পালন করছে ভারতীয় হাইকমিশন।

২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা দেয়। ভারতের দেওয়া এ প্রস্তাবটি ১৭৫টি রাষ্ট্রের সমর্থনের মধ্য দিয়ে দিবসটি আন্তর্জাতিকভাবে এখন পালিত হয়ে আসছে। জাতিসংঘের কোনো প্রস্তাবের প্রতি এটিই ছিল সর্বোচ্চ সংখ্যক রাষ্ট্রের সমর্থন দেওয়ার রেকর্ড।

ইউকে/এসএম