নারীদের মন জয়ের চেষ্টায় মাহি, সেলফির হিড়িক

নিজস্ব প্রতিবেদক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে জীবনের বড় চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন, ঢাকাই নায়িকা মাহিয়া মাহি। প্রার্থীতা বাতিলের পর বহু চড়াই-উৎরাই পেরিয়ে শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে ফিরেছেন। তবে প্রার্থীতা বাতিল হওয়ার পর যেন আকাশ ভেঙে পড়েছিল মাহির মথার ওপর। আপীলের পর নির্বাচন কমিশন তার প্রার্থীতা ফিরিয়ে দেয়। আর এরপর ফের চাঙ্গা হয়ে ওঠেন মাহি। প্রার্থীতা চূড়ান্ত হওয়ার পর নিজেই পছন্দ করে বাছাই করে চেয়ে নেন, সবচে ভারি বাহন হিসেবে পরিচিত ‘ট্রাক’ প্রতীক। জানেন এটা নিয়ে অনেক ‘ট্রল’ এর শিকার হতে হবে তাকে। তবুও মাহি বলেছেন, ‘এই ট্রাকই আমার জন্য বেস্ট।’ মানুষ তাকে ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছেন বলেও উল্লেখ করেন মাহি।

তিনি এও বলেছেন, তার আসনের নারী ভোটাররা এমনই একটি ব্যতিক্রমী প্রতীক চেয়েছিলেন। যেন সবার মধ্যে তাকে আলাদা করা যায়। তার প্রত্যাশা ৯৫ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হবেন। তাই প্রথম দিন থেকেই গ্রামে গ্রামে ঘুরছেন মাহি। পায়ে হেঁটে যাচ্ছেন গ্রামের মানুষের দুয়ারে দুয়ারে। নির্বাচনী রনকৌশল হিসেবে প্রথমেই নারীদের মন জয় করতে চাইছেন। তাই যেখানেই যাচ্ছেন নারীদের আপনের মত জড়িয়ে ধরছেন।

এদিকে নায়িকাকে হাতের কাছে পেয়ে গ্রামে গ্রামে সেলফি তোলারও হিড়িক পড়ে যাচ্ছে। আর সেলফি শিকারীদের মোটেও হতাশ করছেন না চিত্রনায়িকা মাহিয়া মাহি।

কখনও কখনও নিজেও সেলফি তুলছেন গ্রামের কিশোরী, তরুণী ও নারী ভোটারদের সঙ্গে। বুকে জড়িয়ে ধরে ভোট চাইছেন। কোথা ছোট শিশু দেখতে পেলে নিজের কোলে টেনে নিয়ে আদর দিচ্ছেন। বয়োবৃদ্ধ নারীদের হাত ধরে মাথায় নিয়ে চাইছেন দোয়া।

এত বছর পর জীবনের প্রথম রূপালি পর্দার কোনো নায়িকাকে এত কাছে পেয়ে নারী ভোটাররাও আনন্দে আটখানা। অধিকাংশ নারী নায়িকাকে ধরেই আবেগ-আপ্লুত হয়ে পড়ছেন। কেউ কেউ সাথেসাথেই কথা দিচ্ছেন ভোট দেওয়ার। তাই প্রচারণা শুরুর মাত্র দুই দিনেই যেন ঢুকে পড়েছেন, আওয়ামী লীগের তিনবারের সংসদ সদস্য এবং এবারেরও মনোনীত প্রার্থী ওমর ফারুক চৌধুরীর দুর্গে! নৌকার মনোনয়ন চেয়ে না পেলেও মাহির দাবি তিনি আওয়ামী লীগেরই লোক। স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করলেও তিনি বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক।

তাই হালের একজন চিত্রনায়িকা হিসেবে মাহিয়া সিনেমা জগতের রঙিন তকমা দিয়ে শেষ পর্যন্ত ভোটাদের মন জয়ের মাধ্যমে বাজিমাত করে দেওয়ার মত ঘটনাও ঘটাতে পারে বলে মনে করছেন অনেকে। তাই গ্রামে গ্রামে হেঁটে হেঁটে নিজের ট্রাক প্রতীকে ভোট চাইছেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা মাহিয়া মাহি। বলছেন, গরীবের সুখে-দুঃখে তিনি সব সময় পাশে থাকতে চান। সব মানুষের জন্য কাজ করতে চান।

দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল ৮টায় মাহি গণসংযোগ শুরু করেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পাকড়ি ইউনিয়ন থেকে। দুপুর পর্যন্ত তিনি পাকড়ি ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঘুরে নিজের ট্রাক প্রতীকে ভোট চান। এ সময় দুটি গাড়িতে তার সঙ্গে আত্মীয়স্বজন ও কর্মী-সমর্থকেরা ছিলেন। কখনও কখনও মাহি গাড়িতে উঠলেও জনসমাগম দেখলেই নেমে ভোটারদের সঙ্গে কথা বলেন মাহি।

গ্রামের নারীদের সঙ্গে কথা বলে তাদেরও ভোট আদায়ের চেষ্টা করছেন মাহি। বলছেন, নির্বাচিত হলে তিনি নারীদের আত্মমর্যাদা ফিরিয়ে দেবেন। এলাকার মানুষ এখন যে শোষণের মধ্যে আছেন, তিনি তা থেকে সবাইকে বের করে আনবেন। তিনি শোষক হিসেবে নয়, সেবক হিসেবে মানুষের পাশে থাকতে চান। সবার সেবা করতে চান।

রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ওমর ফারুক চৌধুরী ও আওয়ামী লীগের আরেক স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী গোলাম রাব্বানীর মধ্যে লড়াইয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। এছাড়া আলোচনায় আছেন- বিএনএমের প্রার্থী শামসুজ্জোহা বাবুও। আর অতিথি প্রার্থী হিসেবে সেখানেই হানা দিয়েছেন মাহি।

চিত্রনায়িকা মাহিয়া মাহির নিজের গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের নাচোলে। রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালায় তার নানাবাড়ি। দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে মাহি প্রথমে চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকেই আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু সেই আসনে দলীয় মনোনয়নবঞ্চিত হয়ে তিনি রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন। তবে ১ শতাংশ ভোটারের স্বাক্ষরের গরমিল থাকায় তার মনোনয়নপত্র বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা। পরে নির্বাচন কমিশনে আপীলের পর প্রার্থিতা ফিরে পান তিনি।

ইউকে/এএস/আরএ