ধসে পড়লো চারতলা ভবন, চাপা পড়লো গাড়ি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীতে একটি নির্মাণাধীন চারতলা ভবন ধসে পড়েছে। রোববার (২০ জুন) বেলা সাড়ে ৩টার দিকে মহানগরীর কয়েরদাঁড়া এলাকায় পুরো ভবনটি হঠাৎ ধসে পড়ে। ভবনটিতে কেউ না থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে চাপা পড়েছে কয়েকটি প্রাইভেটকার। খবর পেয়ে রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা ঘটনাস্থলে যান। তারা ভেঙে পড়া ভবনটির বিভিন্ন অংশ পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার আবদুর রউফ জানান, ভবনটির দৈর্ঘ্য প্রায় ৮০ ফুট। প্রস্থ ছিল ৪০ ফুট। চারতলা পর্যন্ত নির্মাণ কাজ শেষ হয়েছিল। ওপরে আরেকতলা তোলার জন্য বিম ওঠানো হয়েছিল। অত্যন্ত নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে ভবনটি নির্মাণ করা হচ্ছিল। এ কারণে ভবনটি ভেঙে পড়েছে। ফায়ার সার্ভিসের রাজশাহী স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আবদুর রউফ আরও বলেন, ভবনটির নকশার অনুমোদন ছিল কিনা, কী ধরনের নির্মাণসামগ্রী ব্যবহার হয়েছিল—এসব তদন্ত করে দেখা হবে।

স্থানীয়ারা জানান, ভবনটির মালিক ছিলেন আক্তারুজ্জামান বাবলু নামের এক ব্যবসায়ী। প্রায় এক বছর আগে তিনি মারা গেছেন। এখন ভবনের মালিকানায় আছেন তার ছোট ভাই নুরুজ্জামান পিটার। তবে আক্তারুজ্জামান বাবলুর মৃত্যুর পর থেকে ভবনটিতে আর কাজ হয়নি। ভবনটির জায়গা দিয়ে সরকারি রাস্তা বের হওয়ার কথা রয়েছে। তাই বাড়ি ও জমির বাড়তি দাম পেতে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে তড়িঘড়ি করে ভবনটি নির্মাণ করা হচ্ছিল।

তবে ভবন মালিকের ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন মডি দাবি করেন, ভবন নির্মাণে ভালোমানের সামগ্রীই ব্যবহার করা হয়েছিল। ভবনটি আগেই নির্মাণ করা হয়েছিল। তবে এতে কেউ থাকতো না।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) কাছ থেকে ভবনটির নকশার অনুমোদন নেওয়া হয়েছিল কিনা তা জানেন না তোফাজ্জল হোসেন মডি।

ইউকে/এসই/এসএম