ব্র্যাককে ৮৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক: অস্ট্রেলিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ অ্যারেঞ্জমেন্টের আওতায় ব্র্যাককে ৮৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার সহায়তা দেবে। এ লক্ষ্যে ব্র্যাক ও অস্ট্রেলিয়ার মধ্যে একটি চুক্তি সই হয়েছে। মঙ্গলবার (২৯ জুন) ঢাকাস্থ অস্ট্রেলিয়া হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

চুক্তি সই অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার স্ট্র্যাটেজিক পার্টনারশিপ অ্যারেঞ্জমেন্টের (এসপিএ) প্রতি অস্ট্রেলিয়ায় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। সেখানে ব্র্যাকের প্রতিনিধিত্ব করেন নির্বাহী পরিচালক আসিফ সালেহ। অস্ট্রেলিয়া তৃতীয় পর্যায়ে এসপিএ এর জন্য ব্র্যাককে ৮৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার সহায়তা দেবে।

ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, অস্ট্রেলিয়া এবং ব্যাক এসপিএর অধীনে এক দশকেরও বেশি সময় ধরে দৃঢ় সম্পর্ক গড়ে তুলেছে। আমরা উদ্ভাবন, অন্তর্ভুক্তিমূলক প্ৰবৃদ্ধি, প্রান্তিক মানুষ এবং জেন্ডার সমতার জন্য একটি যৌথ প্রতিশ্রুতি ভাগ করে নিয়েছি। আমি অত্যন্ত সন্তুষ্ট আমাদের অংশীদারত্বের ধারাবাহিকতা ঘোষণা করতে পেরে, যা অস্ট্রেলিয়ার বাংলাদেশকে সহায়তা করার অংশ এবং কোভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করবে।

ব্র্যাকের নির্বাহী কর্মকর্তা আসিফ সালেহ বলেন, অস্ট্রেলিয়ার সাথে এসপিএ এর তৃতীয় পর্যায় শুরু করতে পেরে আমরা অত্যন্ত সন্তুষ্ট। গত এক দশকে আমাদের অংশীদারত্ব বেশ কিছু গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবিলা করেছে, যা দারিদ্র্য, শরণার্থী সংকট এবং জেন্ডার অসমতার সঙ্গে জড়িত। কোভিড-১৯ এর ফলে হওয়া আর্থ-সামাজিক ক্ষতি বিবেচনা করলে বিশ্বস্ত বন্ধুদের মধ্যে পুনরায় নবায়ন করা এই চুক্তি এর থেকে গুরুত্বপূর্ণ সময়ে আর হতে পারতো না।

ইউকে/এএস