জার্মানিকে কাঁদিয়ে শেষ আটে ইংলিশরা

ক্রীড়া বিভাগ: জার্মানদের বিদায় করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোর রাউন্ড অফ সিক্সটিনের লড়াইয়ে জার্মানিকে ২-০ গোলে হারিয়েছে হ্যারি কেইনরা। এই জয়ে ৫৫ বছর পর জার্মানিকে যেকোন টুর্নামেন্টের নকআউট পর্বে হারালো থ্রি লায়ন্সরা।

চলতি ইউরোতে ইংলিশরা একটু বাড়তি সুবিধা নিয়েই খেলছে। এখন পর্যন্ত নিজেদের খেলা চার ম্যাচই হয়েছে ঘরের মাঠে। ৪৩ হাজার দর্শকদের সামনে নিয়ে। শেষ ষোলোর লড়াইয়েও জার্মানদেরকে আথিয়তেয়তা দিয়েছে ইংলিশরা। মাঠের লড়াইটা জমিয়ে তুলতে গ্যালারিভর্তি দর্শকদের ‘রসদ’ টা বেশ ভালোই কাজে এসেছে। জোয়াকিম লো’র শিষ্যদের ৫৫ বছর পর ইংলিশ মাটিতে হারানোর নজির গড়লো সাউথগেটের দল।

শেষবার, অর্থাৎ ‘৬৬ তেও এই মাঠেই খেলেছিল দুই দল। সেটা অবশ্য ছিল বিশ্বকাপ ফাইনাল। জার্মানদের কাঁদিয়ে ওই শেষবারের বিশ্বকাপটা স্পর্শ করেছিল ফুটবলের জনক। এরপর যেমন মেজর টুর্নামেন্টের নকআউট পর্বে জার্মানদের হারানো সম্ভব হয়নি, তেমনি জেতা হয়নি বড় কোন শিরোপা। রাউন্ড অফ সিক্সটিনের ম্যাচে নয়্যারদের ২-০ গোলে হারিয়ে ঠিক যেন সে পথেই হাঁটছে হ্যারি কেইনরা।

ওয়েম্বলির এই লড়াইয়ে জার্মানদের আধিপত্য দেখা গছে শুরু থেকেই। তব স্বাগতিকরা যেন ছিল সুযোগের অপেক্ষায়। প্রথামার্ধে সেই সুযোগ ধরা দেয়নি থ্রি লায়ন্সদের কপালে। জার্মানদের গড়া প্রাচীর ভাঙতে অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৭৮তম মিনিট পর্যন্ত। লুক শ’য়ের এসিস্টে নয়্যারকে পরাস্ত করেন রহিম স্টার্লিং। শেষ চার ম্যাচে এটা তার তৃতীয় গোল।

৪ মিনিট পরেই ম্যাচে ফেরার সহজ সুযোগ পায় জার্মানি। ইংলিশ রক্ষণপ্রাচীর ভেদ করে গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন থমাস মুলার। ইউরোতে ১৫ ম্যাচ খেলেও এখনো স্কোরকার্ডে নাম লেখানো হয়নি এই বায়ার্ন তারকার। বয়সের বাস্তবতায় এটাই সম্ভবত ইউরোতে তার খেলা শেষ ম্যাচ। বিশ্বকাপজয়ী এই ফুটবলারের বর্ণিল ক্যারিয়ারে এমন রেকর্ড একটা কালো দাগ হিসেবে থেকে যাবে। শেষ ম্যাচে দুইটিসহ মোট ৩৪ বার শট নিয়েছেন তিনি এই সময়কালে।

তবে মুলার ব্যর্থ হলেও এদিন চলতি আসরে প্রথম গোলের দেখা পেয়েছেন কেইন। ৮৬তম মিনিটে জ্যাক গ্রেলিশের এসিস্টে দুর্দান্ত এক ডাইভিং হেডারে গোল করে জার্মান কফিনে ঠুকে দেন শেষ পেরেকটা। ২-০ গোলের জয়েই শেষ হয় ৯০ মিনিটের খেলা। এই জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাস মাত্র দ্বিতীয় দল হিসেবে প্রথম চার ম্যাচে কোন গোল হজম না করার রেকর্ড গড়েছে সাউথগেটের দল। প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে ছিল ২০১৬ সালের জার্মানি। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ সুইডেন অথবা ইউক্রেন।

ইউকে/এসএম