রাজশাহীতে নেসকো’র প্রি-পেইড মিটার বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক: গণশুনানি না করেই নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) প্রি-পেইড মিটার লাগানোর প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে- সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ। বুধবার (৩০ জুন) দুপুরে রাজশাহী মহাগরীর হেতেমখাঁ এলাকায় থাকা নেসকো’র প্রধান কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালিত হয়। এ সময় অবিলম্বে প্রি-পেইড মিটার প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলনেরও ঘোষণা দেয় সংগঠনটি।

নেসকো গত বছরের ৮ অক্টোবর থেকে রাজশাহী, নাটোর ও সিরাজগঞ্জ জেলায় পাঁচ লাখ স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপনের কাজ শুরু করেছে। বর্তমানে বিভিন্নস্থানে প্রি-পেইড মিটার বসানোর কার্যক্রম চলছে। কিন্তু এই মিটার নিয়ে দিন দিন সাধারণ মানুষের মাঝে ক্ষোভ বাড়ছে। তাই প্রিপেইড মিটার বাতিলের দাবিতে নেসকো কার্যালয়ের অবস্থান কর্মসূচি পালন করে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের উপদেষ্টা ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, পিডিবি থেকে প্রাইভেট কোম্পানিতে রূপান্তরিত হওয়ার পর থেকে নেসকো বিদ্যুৎ গ্রাহকদের সাথে প্রতারণা করে আসছে। এতে সরকারের ভবমূর্তি নষ্ট হচ্ছে। এখন ঘরে ঘরে প্রি-পেইড মিটার লাগিয়ে যাচ্ছে তারা। কিন্তু মানুষের আয়ের বড় কোন উৎসও নেই। এখানে নেসকো মিটার না দেখেই প্রতিমাসে গ্রাহকের কাছ থেকে ভৌতিক বিল আদায় করছে। কারোনা মহামারির মধ্যেও অথচ গ্রাহক ভোগান্তি বাড়াতে প্রি-পেইড মিটার লাগাচ্ছে তারা। তাই অবিলম্বে প্রি-পেইড মিটার বাতিলের দাবি জানান।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, করোনার মধ্যে মানুষের আয়-রোজগার ও ব্যবসা-বাণিজ্য নেই। অনেকেই অনাহারে দিন কাটাচ্ছে। চিকিৎসা করারও সামর্থ নেই অনেকেরই।

এমন পরিস্থিতিতে নেসকো মরার ওপর খাঁড়া ঘা হিসেবে প্রি-পেইড মিটার বসাচ্ছে গ্রাহকদের বাড়িতে। বড় বড় প্রতিষ্ঠানগুলোতে আগে না লাগিয়ে দরিদ্র মানুষের ঘরে ঘরে মিটার লাগানো হচ্ছে। কিন্তু এটি রাজশাহীর জনগণ মেনে নেবে না। এই সিদ্ধান্ত থেকে সরে না আসলে  নেসকোর বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নানের সভাপতিত্বে কর্মসূচি চলাকালে আরও বক্তব্য রাখেন, সহ-সভাপতি হারুন-অর-রশীদ, সাংগঠনিক সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু,  সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সুফিয়া হাসান, নারীনেত্রী সেলিনা বেগম, যুবনেতা জাহিদ হাসান প্রমুখ।

ইউকে/এসই/এসএম