জাতীয় চারুকলা প্রদর্শনীতে শ্রেষ্ঠ পুরস্কার পেলেন রাবি অধ্যাপক সুশান্ত

রাবি সংবাদদাতা: জাতীয় চারুকলা প্রদর্শনীতে ‘প্রাচ্যকলা’ মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক সুশান্ত কুমার অধিকারী। তিনি ‘আত্ম কথোপকথন-১’ শীর্ষক শিল্পকর্মের জন্য এই পুরস্কার পেয়েছেন।

মঙ্গলবার (২৯ জুন) বিকাল ৪টায় ভার্চুয়ালি ২৪তম এই আসরের উদ্বোধন করা হয়। ২৯ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির ওয়েবসাইটের মাধ্যমে এই প্রদর্শনী উপভোগ করা যাবে। করোনা মহামারি কারণে প্রদর্শনীতে বিজয়ীদের পুরস্কার তুলে দেওয়া সম্ভব হয়নি। পরবর্তীতে পুরস্কার হস্তান্তর করা হবে।

আয়োজক সূত্রে জানা যায়, বাংলাদেশের ৭৮৬ জন শিল্পীর সহস্রাধিক শিল্পকর্মের আবেদন জমা পড়েছিল। সেখান থেকে ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম নির্বাচন করা হয়। নির্বাচিত এ সকল শিল্পকর্মের মধ্যে রয়েছে চিত্রকলা ১৫৭টি, ছাপচিত্র ৫৩টি, আলোকচিত্র ১৭টি, ভাস্কর্য ৪৭টি, প্রাচ্যকলা ১০টি, মৃৎশিল্প ৭টি, কারুশিল্প ২০টি, গ্রাফিক ডিজাইন ৫টি, স্থাপনাশিল্প ১৮টি, নিউ মিডিয়া আর্ট ৭টি, পারফরম‌্যান্স আর্ট ৬টি।

প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার এবং সকল মাধ্যম থেকে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার-২০২১’ নামে একটি শ্রেষ্ঠ পুরস্কার ঘোষণা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ (এমপি)। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিল্পী আব্দুল মান্নান। উদ্বোধনী এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। এতে সভাপতিত্ব করেন লিয়াকত আলী লাকী।

পুরস্কার পেয়ে সুশান্ত কুমার অধিকারি বলেন, যে কোন পুরস্কার প্রাপ্তি আনন্দের বিষয়। আমার ক্ষেত্রেও তেমন হয়েছে। দীর্ঘ দিন ধরে একটি বিষয় নিয়ে গবেষণাধর্মী কাজ কারার পর সেটির মূল্যায়ন পেলে আগ্রহ আরো বেড়ে যায়। সেটিক থেকে এই পুরস্কার আমার কাজের ক্ষেত্রে অনুপ্রেরণা যোগাবে।

ইউকে/ এএস