বিএমডিএ’র নতুন চেয়ারম্যান বেগম আখতার জাহান

নিজস্ব প্রতিবেদক: বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন রাজশাহীর সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। নিয়োগ পাওয়ার পর বুধবার (৭ জুলাই) তিনি আনুষ্ঠানিকভাবে বিএমডিএ কার্যালয়ে গিয়ে দায়িত্বভার গ্রহণ করেন।

তিনি আগামী দুই বছর এই পদে থাকবেন। গতকাল মঙ্গলবার (৬ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে আগামী দুই বছরের জন্য তাকে এ নিয়োগ দেওয়া হয়।
তাকে নিয়োগ দিয়ে এক সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ এর ধারা ২৩ (২) অনযায়ী অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে এই নিয়োগ প্রদান করা হয়েছে বলে ওই প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে। এতে রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাক্ষর করেন উপ সচিব অলিউর রহমান।

আজ নতুন চেয়ারম্যানকে রাজশাহী বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদ, ভারপ্রাপ্ত সচিব ইকবাল হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামসুল হুদা ও আবদুল কাশেম।

এছাড়া বিএমডিএ এর সিবিআই এর নেতাকর্মীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বিএমডিএ সূত্রে জানা গেছে, ২০১৫ সালে দুই বছরের জন্য সংস্থাটির চেয়ারম্যান পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন বর্তমান চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী। প্রথম দফা দায়িত্ব পালনের পর ২০১৭ সালের ৩ আগস্ট তার চুক্তির মেয়াদ আরও বাড়িয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিএমডিএর নতুন চেয়ারম্যান হিসেবে সদ্য নিয়োগ পাওয়া প্রবীণ আওয়ামী লীগ নেত্রী বেগম আখতার জাহান ১৯৫২ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মতো রাজশাহীর সংরক্ষিত নারী আসন-৫ এর সংসদ সদস্য নির্বাচিত হন।

রাজনীতির বাইরেও নারীর ক্ষমতায়নে দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছেন বেগম আখতার জাহান। এই কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে বেগম রোকেয়া পদকে ভূষিত হন তিনি।

ইউকে/এসই/এসএম