হংকংয়ে বোমা হামলার পরিকল্পনার অভিযোগে শিক্ষার্থীসহ আটক ৯

বার্তাকক্ষ প্রতিবেদন: হংকং কর্তৃপক্ষ গত মঙ্গলবার জানিয়েছে, বোমা হামলার পরিকল্পনার অভিযোগে ৯ জনকে আটক করা হয়েছে। তারা রেলওয়ে স্টেশন, আদালত ভবন এবং সুড়ঙ্গে বোমা হামলার পরিকল্পনা করছিল। আটকদের মধ্যে ছয়জনই বিদ্যালয়ের শিক্ষার্থী।

হংকং পুলিশের বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, চীন থেকে হংকংয়ের স্বাধীনতার পক্ষে বোমা হামলা চালানোর প্লট তৈরি করা হচ্ছিল।

জাতীয় সুরক্ষা বিভাগের (এনএসডি) সিনিয়র সুপারিনটেনডেন্ট স্টিভ লি এ ব্যাপারে বলেন, গত মঙ্গলবার ৯ জনকে আটক করা হয়েছে। তাদের বয়স ১৫ থেকে ২৯ বছরের মধ্যে। আটক ৯ জনের মধ্যে ছয়জন স্কুল শিক্ষার্থী। এছাড়া একজন উচ্চ বিদ্যালয়ের কর্মচারী এবং আরেকজন বিশ্ববিদ্যালয়ের স্টাফ।

তিনি আরো বলেন, তাদের পরিকল্পনা হতাশাজনক। কারণ, তারা বহু মানুষকে টার্গেট করেছিল। সমাজের বড় ধরনের ক্ষতির পরিকল্পনা ছিল তাদের।

স্টিভ লি আরো বলেন, অভিযুক্তরা বিস্ফোরক তৈরির জন্য টিম সা সুই-এ হোটেল ভাড়া নিয়েছিল। জুন মাসের শুরু থেকে তারা হোটেলের কক্ষ ভাড়া নিয়ে ছিল। সেখানে সম্প্রতি ল্যাব স্থাপনও করেছিল। সেখানে তারা বিস্ফোরক তৈরির জন্য যাবতীয় মালামাল নিয়ে আসা শুরু করেছিল। তারা ট্রায়াসিটোন ট্রাইপারক্সাইড (টিএটিপি) তৈরি করতে যাচ্ছিল।

২০১৫ সালে প্যারিসে এবং ২০১৬ সালে ব্রাসেলসে জঙ্গি হামলায় যে বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল, এটা সে ধরনের বিস্ফোরক। তবে বিষয়টি জানতে পেরে অভিযুক্তদের আটক করে হংকং পুলিশ।

সূত্র: সিএনএন, এএনআই, ইয়াহু নিউজ।

ইউকে/এএস