রূপগঞ্জ ট্রাজেডি: ৪২ মরদেহ শনাক্ত করতে ৬০ জনের নমুনা সংগ্রহ

বার্তাকক্ষ প্রতিবেদন: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের ‘হাসেম ফুড’ কারখানানায় অগ্নিকাণ্ডে নিহতদের শনাক্ত করতে ৪২ লাশের বিপরীতে এ পর্যন্ত ৬০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

ডিএনএ পরীক্ষার জন্য আজ তৃতীয় দিনের মতো স্বজনদের নমুনা সংগ্রহ চলছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গের সামনে আজ রবিবার (১১ জুলাই) বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএনএ পরীক্ষার জন্য দুইজনের বিপরীতে চারজনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

সিআইডির ফরেনসিক বিভাগের প্রধান রুমানা আক্তার বলেন, রবিবার (১১ জুলাই) তৃতীয় দিনের মতো নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডের ভিকটিমদের স্বজনদের ফরেনসিক পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। তিন দিনে ৪২ জন ভিকটিমের বিপরীতে ৬০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা সংগ্রহের ক্ষেত্রে বাবা-মাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

রুমানা আক্তার বলেন, নিহতদের টিস্যু পুড়ে যাওয়ায় তা সংগ্রহ করা যায়নি। টিস্যু সংগ্রহ করতে পারলে এ প্রক্রিয়াটি সহজ হতো। এক্সট্রিম পর্যায়ে দগ্ধ হওয়ার কারণে তাঁদের দাঁত ও হাড়ের মাধ্যমে ডিএনএ পরীক্ষা করা হবে। এ কারণে ডিএনএ পরীক্ষা করতে সময় লাগছে। তিনি জানান, ম্যাক্সিমাম ভিকটিমদের স্বজনদের নমুনা দেওয়া হলে সেগুলো ঢাকা মেডিক্যাল কলেজ থেকে সরিয়ে নিয়ে সিআইডির নিজস্ব কার্যালয়ে স্থানান্তর করা হবে।

ইউকে/এএস