মহাকাশভ্রমণে যাচ্ছেন ব্রানসন

বার্তাকক্ষ প্রতিবেদন: ধনকুবের রিচার্ড ব্রানসন সব সময় একটি স্বপ্ন দেখতেন, যে স্বপ্ন পূরণের জন্য ২০০৪ সালে নিজস্ব একটি সংস্থা গড়ে তোলেন তিনি। গতকাল রবিবার সেই স্বপ্ন পূরণে নিউ মেক্সিকোর একটি উৎক্ষপণকেন্দ্র থেকে ভার্জিন গ্যালাক্টিক স্পেস শাটলে মহাকাশযাত্রা শুরু করার কথা তাঁর। ব্রিটিশ বংশোদ্ভূত ব্রানসন মহাকাশ পর্যটন শিল্পকে এগিয়ে নিতে প্রথম মহাকাশ পাড়ি দিচ্ছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী ধনকুবের জেফ বেজোসের চেয়ে তিনি এগিয়ে গেলেন।

এ মাসের শেষ দিকে জেফ বেজোসের নিজস্ব সংস্থা ব্লু অরিজিনের তৈরি রকেট মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করবে। অ্যামাজান প্রতিষ্ঠাতা বেজোসের প্রধান প্রতিদ্বন্দ্বী স্পেস এক্স প্রধান এলান মাস্ক টুইটারে ঘোষণা করেছেন, ‘তিনি এই মহাকাশযাত্রা প্রত্যক্ষ করতে সেখানে থাকবেন।’

তিনি ব্রানসনকে লিখেছেন, ‘আপনাকে শুভেচ্ছা জানাতে আমি সেখানে থাকব।’ এর কয়েক ঘণ্টা পরই বেজোসের সমর্থনে তাঁর নিজের সংস্থা ব্লু অরিজিনের স্পেস অফার এবং ভার্জিন গ্যালাক্টিকের তুলনা করে একটি পোস্ট ভাইরাল হয়। অনেক পর্যটক ২০০০ সালের দিকে রাশিয়ান রকেটে চেপে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভ্রমণ করেছেন। ব্রানসনের এই সফরের মূল লক্ষ্য হলো ভবিষ্যতে মহাকাশভ্রমণকারীদের আকর্ষণ বাড়ানোর জন্য ব্যক্তিগত মহাকাশভ্রমণ তুলে ধরা।

স্পেস ফ্লাইটটি স্থানীয় সময় সকাল ৭টার দিকে শুরু হবে। এটি সরাসরি সম্প্রচারিত হবে ভার্জিন গ্যালাক্টিক ওয়েবসাইটে। একটি বিশাল ক্যারিয়ার প্লেন একটি আনুভূমিক রানওয়ে থেকে উড্ডয়ন করবে। দুজন পাইলট এটিকে এক ঘণ্টায় পৃথিবীর কক্ষপথে নিয়ে যাবেন। বিমানটির নিচে ভিএসএস ইউনিটি স্পেসশিপ যুক্ত থাকবে, সাব অরবিটাল রকেটচালিত মহাকাশযানে আরো দুজন পাইলট ও চারজন যাত্রী থাকবেন। তাঁদের মধ্যে ব্রানসন ছাড়া গ্যালাক্টিক ভার্জিনের তিন কর্মচারী রয়েছেন। সূত্র : বাসস।

ইউকে/এএস