অনেক হয়েছে, ফিলিস্তিনকে মুক্ত করো: জামাল ভূঁইয়া

ক্রীড়া বিভাগ: ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারদের হামলা বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লাশের সারি। তবুও থামছে না দখলদারদের বর্বর আক্রমণ। তবে নৃশংসতার প্রতিবাদে মুখর হচ্ছেন অনেকে। ফিলিস্তিনের প্রতি সহমর্মিতা জানিয়ে ইসরায়েলের তীব্র সমালোচনা করছেন লাখো মানুষ। তাদের সঙ্গে যোগ দিচ্ছেন ক্রীড়া তারকারাও। তারা নিজেদের অবস্থান থেকে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাচ্ছেন।

ক’দিন আগে ইংল্যান্ডের এফএ কাপ জিতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলি নির্মমতার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লেস্টার সিটির ফুটবলার হামজা চৌধুরী, মাঠেই উড়িয়েছেন ফিলিস্তিনের পতাকা। পরে প্রিমিয়ার লিগের এক ম্যাচ শেষে সতীর্থ আমাদের সঙ্গে ফিলিস্তিনের পতাকা উড়াতে দেখা যায় ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি অ্যাটাকিং মিডফিল্ডার পল পগবাকেও।

এর আগে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়েছেন মেসুত ওজিল, মোহামেদ সালাহ, মুনির এল-হাদ্দাদীসহ আরও অনেক ফুটবলার। ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশের মুশফিকুর রহমান, তাসকিন আহমেদ ও সাব্বির রহমানও ফিলিস্তিনের পাশে থাকার বার্তা দিয়েছেন। এবার সামাজিক যোগাযোগমাধ্যমে ফিলিস্তিনকে মুক্ত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

ইসরায়েলের বর্বর হামলায় প্রায় ২২৭ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৬৪ জন শিশুও রয়েছে। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নির্যাতনের এমন কিছু ছবি কোলাজ করে পোস্ট করেছেন জামাল। ক্যাপশনে লেখা, ‘অনেক হয়েছে, ফিলিস্তিনকে মুক্ত করো। ’ ছবির ওপর লিখেছেন, ‘তাদের সাহায্যের জন্য আর দোয়ার জন্য আরও অনেক হাত প্রয়োজন। ’

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য জাতীয় দলের ক্যাম্পে আছেন জামাল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে গ্রুপের বাকি তিনটি ম্যাচ খেলতে আগামী ৩০ মে কাতার রওনা দেবে বাংলাদেশ দল।

ইউকে/এসএম