রাবির গণকবরের মাটিতে মিললো আরও একটি মর্টার শেল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণকবরের মাটিতে আরও একটি মর্টার শেল মিলেছে। শুক্রবার (২১ মে) দুপুরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পশ্চিম বুধপাড়া এলাকায় মুংলা নামের স্থানীয় এক ব্যক্তির জমিতে এটি পাওয়া যায়।

বৃহস্পতিবার (২০ মে) বিকেলে একই স্থানে চারটি মর্টার শেল পাওয়া যায়।  নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

ওসি এসএম সিদ্দিকুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের গণকবরের মাটি দিয়ে জমি ভরাট করার সময় মর্টার শেলটি পাওয়া যায়। বৃহস্পতিবার মেলে চারটি মর্টার শেল। এগুলো পুলিশ প্রহরায় রাখা হয়েছে। বগুড়া থেকে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট এসে এগুলো নিস্ক্রিয় করবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকিস্তানি হানাদার বাহিনী শহীদ শামসুজ্জোহা হলে ক্যাম্প স্থাপন করেছিল। পরে এই হল সংলগ্ন বিভিন্ন জমি ও পুকুরে অব্যবহৃত মর্টার শেল রেখে চলে গিয়েছিল। ধারণা করা হচ্ছে, এগুলো সেই সময়কার। কারণ শামসুজ্জোহা হলের পাশের গণকবর থেকেই মাটিগুলো নেওয়া হয়েছে।

জমির মালিক মুংলা  জানান, নিজের জমি ভরাট করার জন্য এক ঠিকাদারের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের ৪০ ট্রাক মাটি কেনেন তিনি। মাটিগুলো বিশ্ববিদ্যালয়ের ভেতরের একটি গণকবর এলাকা থেকে নেওয়া হয়। কেনার পর এক মাস নিজ জমিতে ফেলে রাখা হয় সে মাটি। বৃহস্পতিবার এক শিশু কাদামাটি মনে করে একটি মর্টার শেল বাড়ি নিয়ে যাচ্ছিল। পরে পানিতে ধুয়ে দেখা যায় সেটি মর্টার শেল। পরে জমি ভরাট করার সময় একে একে আরও তিনটি মর্টার শেল পাওয়া যায়। শুক্রবারও একইভাবে জমি ভরাট করার সময় আরও একটি মর্টার শেল পাওয়া যায়।

ইউকে/এমইউ/এসএম