নিষ্ক্রিয় হলো রাবির গণকবরে পাওয়া ৫ মর্টার শেল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণকবরে পাওয়া পাঁচটি মর্টার শেল। শুক্রবার (২১ মে) দুপুরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পশ্চিমপাড়া এলাকায় এগুলো ধ্বংস করে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী ইউনিটের একটি দল।

নেতৃত্ব দেন বগুড়া ক্যান্টনমেন্টের ক্যাপ্টেন মো. মিনহাজ। নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

এ সময় তিনি বলেন, বৃহস্পতিবার (২০ মে) বিকেলে পশ্চিম বুধপাড়া এলাকায় মুংলা নামের স্থানীয় এক ব্যক্তি বিশ্ববিদ্যালয়ের গণকবরের মাটি দিয়ে তার জমি ভরাট করার সময় চারটি মর্টার শেল দেখতে পান। শুক্রবার ওই জমিতে আরও একটি মর্টার শেল মেলে। দুপুরে সেনাবাহিনীর বগুড়ার মাঝিরা ক্যান্টনমেন্টের ২৫ জনের একটি দল এসে মর্টার শেলগুলো নিষ্ক্রিয় করেছেন। এগুলো অনেক পুরনো হলেও সক্রিয় ছিল।

ওসি এসএম সিদ্দিকুর রহমান আরও বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকিস্তানি হানাদার বাহিনী শহীদ শামসুজ্জোহা হলে ক্যাম্প স্থাপন করেছিল। পরে এই হল সংলগ্ন বিভিন্ন জমি ও পুকুরে অব্যবহৃত মর্টার শেল রেখে চলে যায়। ধারণা করা হচ্ছে, মর্টার শেলগুলো সেই সময়কার। কারণ শামসুজ্জোহা হলের পাশের গণকবর থেকেই মাটিগুলো নেওয়া হয়েছে।

জমির মালিক মুংলা জানান, নিজের জমি ভরাট করার জন্য এক ঠিকাদারের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের ৪০ ট্রাক মাটি কেনেন তিনি। মাটিগুলো বিশ্ববিদ্যালয়ের ভেতরের একটি গণকবর এলাকা থেকে নেওয়া হয়। কেনার পর এক মাস নিজ জমিতে ফেলে রাখা হয় সে মাটি। বৃহস্পতিবার এক শিশু কাদামাটি মনে করে একটি মর্টার শেল বাড়ি নিয়ে যাচ্ছিল। পরে পানিতে ধুয়ে দেখা যায় সেটি মর্টার শেল। জমি ভরাট করার সময় একে একে আরও তিনটি মর্টার শেল পাওয়া যায়। শুক্রবারও একইভাবে জমি ভরাট করার সময় আরও একটি মর্টার শেল পাওয়া যায়।

ইউকে/এমইউ/এসএম