করোনার ‘হটস্পট’ চাঁপাইনবাবগঞ্জ, ঢুকছে ভারতীয় ভ্যারিয়েন্ট

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পাশের জেলা চাঁপাইনবাবগঞ্জ এখন করোনা সংক্রমণের নতুন ‘হটস্পট’ হয়ে উঠেছে। ভারতীয় সীমান্তবর্তী এই জেলা দিয়ে ভারতীয় ভ্যারিয়েন্ট ঢুকছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে স্বাস্থ্য বিভাগ। উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার (২৫ মে) থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে।

ওই জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় রাজশাহীতেও জনমনে আতঙ্ক বিরাজ করছে। এ নিয়ে সংক্রমণ বাড়ার আশঙ্কায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানোসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা যাতে কমতি না হয় সেজন্য প্রচেষ্টা চলছে। এখান থেকে ভারতীয় ভ্যারিয়েন্ট সন্দহে ৪৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জের লকডাউনের পরিস্থিতি দেখতে মঙ্গলবার (২৫ মে) দুপুরে রাজশাহীর জেলা প্রশাসক মো. আবদুল জলিল ও পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন গোদাগাড়ী সীমান্ত এলাকা পরিদর্শনে যান। কারণ করোনার হটস্পট চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীর প্রবেশদ্বার হচ্ছে- রাজশাহীর গোদাগাড়ী উপজেলা।

গোদাগাড়ী উপজেলা এলাকা পরিদর্শন শেষে বিকেলে রাজশাহী জেলা প্রশাসক মো. আবদুল জলিল সাংবাদিকদের কাছে বর্তমান পরিস্থিতি সম্পর্কে ব্রিফ করেন।
তিনি বলেন, আজ লকডাউন কার্যকরের পর শুধু পণ্যবাহী যানবাহন ছাড়া অন্য কোনো যানবাহন চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী ঢুকতে দেওয়া হচ্ছে না। রাজশাহী জেলা থেকেও কোনো যানবাহন চাঁপাইনবাবগঞ্জ যেতে দেওয়া হচ্ছে না। পণ্যবাহী যানবাহনের চালক-হেলপাররা যেন মাস্ক পরে সেটি নিশ্চিত করছে কর্তব্যরত পুলিশ। তরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। সংশ্লিষ্ট সবার সঙ্গে সভা করবেন। তারপর রাজশাহীর ব্যাপারেও সিদ্ধান্ত নেবেন।

এসময় রাজশাহীর পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন সাংবাদিকদের জানান, রাজশাহী-চাঁপাইনবাগঞ্জ মহাসড়কের পাশাপাশি গোদাগাড়ী আর চাঁপাইনবাবগঞ্জ সীমান্তের সংযোগ সড়কগুলোও বর্তমানে বন্ধ করে দেওয়া হয়েছে। সময়ের সুযোগে সীমান্ত দিয়ে যেন ভারতের মাদক না আসেও সে ব্যাপারেও সর্বাত্মক প্রচেষ্টা চলছে।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনায় আরও চারজনের মৃত্যু হয়েছে। যা গতকালের চেয়ে ছয়জন কম। বর্তমানে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫৪ জন চিকিৎসা নিচ্ছেন।

এক প্রশ্নের জবাবে রামেক হাসপাতাল পরিচালক বলেন, গত মার্চ মাস থেকে এ পর্যন্ত রাজশাহী মেডিক্যাল হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৭১ জন ও করোনার উপসর্গ নিয়ে ১১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভারতীয় ভ্যারিয়েন্ট সন্দহে ৪৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। রিপোর্ট এলে এ ব্যাপারে পরে আরও বিস্তারিত জানানো হবে।

ইউকে/এসই/এসএম