রাজশাহীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু নভোথিয়েটার পরিদর্শনে ইয়াফেস ওসমান

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার পরিদর্শন করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বুধবার (২৬ মে) বেলা সাড়ে ১১টার দিকে শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়খানার ভেতরে নির্মাণাধীন নভোথিয়েটার পরিদর্শন করেন মন্ত্রী।

এ সময় প্রকল্পের অগ্রগতিসহ সার্বিক বিষয়ে খোঁজখবর নেন তিনি। পরিদর্শনকালে তার সঙ্গে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এছাড়া প্রকল্পের উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম সরকারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে ২০১২ সালের ৯ জানুয়ারি সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহীতে নভোথিয়েটার স্থাপনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে চিঠি দেন। এরপর থেকে শুরু হয় নভোথিয়েটারের স্বপ্নযাত্রা। ২২২ কোটি তিন লাখ টাকা ব্যয় ধরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রাজশাহী স্থাপন’ প্রকল্পটি হাতে নিয়েছিল রাজশাহী সিটি করপোরেশন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এ প্রকল্পটি এখন বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদফতর। নভোথিয়েটারে আধুনিক প্রযুক্তির ডিজিটাল প্রজেক্টর সিস্টেমযুক্ত প্ল্যানেটরিয়াম, সায়েন্টিফিক অ্যান্ড ডিজিটাল এক্সিবিটস, ফাইভ-ডি সিমিউলেটর থিয়েটার, টেলিস্কোপ, কম্পিউটারাইজড টিকেটিং অ্যান্ড ডেকোরেটিং সিস্টেমসহ নানা সুবিধা থাকবে। ভবন নির্মাণ শেষ হলে দ্রুত অন্যান্য যন্ত্রাংশ সংযোজন হবে নভোথিয়েটারে।

এদিকে, এর আগে সকালে রাজশাহী পৌঁছে মহানগরের চৌদ্দপাই ফায়ার সার্ভিস মোড় থেকে মিজানের মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণের উদ্যোগ জায়গা পরিদর্শনে যান স্থপতি ইয়াফেস ওসমান।

মহানগরীর চৌদ্দপাই ফায়ার সার্ভিস মোড় থেকে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার রাজশাহীর পাশ দিয়ে মিজানের মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণের উদ্যোগ নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন। এ উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের পাশে সড়ক ও ভেতরের জায়গা পরিদর্শন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

ইউকে/এসই/এসএম