রিজওয়ানা হাসানের হামলার ঘটনায় নাগরিক সমাজের গভীর উদ্বেগ ও নিন্দা

নিজস্ব প্রতিবেদক: বেলা’র প্রধান নির্বাহী ও সুপ্রীম কোর্টের আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, বেলা’র অন্যান্য কর্মকর্তা ও সাংবাদিকদের ওপর হামলা চালিয়ে তাদের বহনকারী গাড়ি আটকে রাখার ঘটনায় রাজশাহীর নাগরিক সমাজ। তারা গভীর উদ্বেগ এবং তীব্র নিন্দা জানিয়েছেন। গত ২৬ জানুয়ারি চট্টগ্রাম নগরীর আকবরশাহ এলাকায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের গাড়ি লক্ষ্য করে ঢিল ছোড়া হয়। এবং এ সময় তার সফরসঙ্গী বেলা’র কর্মকর্তা ও সাংবাদিকদের সাথে দুর্ব্যবহার করা হয়। সেদিন দুপুর দেড়টার দিকে আকবরশাহ থানাধীন লেকসিটি আবাসিক এলাকায় পাহাড় কেটে ভরাট করা ছড়া পরিদর্শনের সময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমের নেতৃত্বে তাঁর অনুসারী দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে। ঘটনার সময় তারা দেশীয় ধারালো অস্ত্র বহন করছিল। এর আগে কমিশনারের লোকজন প্রতিনিধি দলের গাড়ি আটকে রাখে। পরে পুলিশ এসে গাড়ি উদ্ধার করে।

পরিবেশ, মানবাধিকার ও অধিকারভিত্তিক সংগঠনগুলো প্রায়শই এ ধরনের অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শণ করে প্রকৃত ঘটনা সংবাদ মাধ্যম এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট তুলে ধরে তাদের নাগরিক দায়িত্ব পালন করে আসছে। তাই অধিকারভিত্তিক সংগঠনের ওপর এ ধরনের ন্যাক্কারজনক হামলার ঘটনা উদ্বেগজনক নাগরিক সমাজ এ ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন।

উল্লেখ্য, চট্টগ্রামের উত্তর পাহাড়তলীতে অবৈধ পাহাড়কাটার অভিযোগে অভিযুক্ত কাউন্সিলর জসিমের বিরুদ্ধে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর ইতোমধ্যে আকবরশাহ থানায় একটি মামলা দায়ের করেছে। এর আগেও ২০১৫ সালে তার বিরুদ্ধে আরো একটি মামলা করেছিল পরিবেশ অধিদপ্তর। এ আক্রমনের ঘটনার ব্যাপারেও আকবরশাহ থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। তাই নাগরিক সমাজের পক্ষ থেকে কাউন্সিলর জসিম ও তার সাঙ্গপাঙ্গদের দ্বারা সংঘটিত এ ঘটনার নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত এবং দোষীদের উপযুক্ত শাস্তির দাবি জানানো হয়েছে। একই সাথে আকবরশাহ পাহাড় ও কালীরছড়া খাল অবিলম্বে দখলমুক্ত করে সংরক্ষণের দাবি জানিয়েছেন।

বিবৃতিদাতারা হলেন- রাজশাহী বিশ্বদ্যিালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, রাজশাহী বিশ্বদ্যিালয়ের আইন অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. আ. ন. ম ওয়াহিদ, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি প্রফেসর ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা অনুষদের ডীন প্রফেসর ড. তুহিন ওয়াদুদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. রেদওয়ানুর রহমান, দৈনিক সোনালী সংবাদের সম্পাদক মো. লিয়াকত আলী, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি রাজশাহী জেলার সাধারণ সম্পাদক অসিত সাহা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী জেলা সভাপতি মো. জামাত খান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি লাইব্রেরিয়ান সৈয়ক মিশফাক আলী, এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্টর (এসিডি) নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির পরিচালক (আইন) এডভোকেট দিল সেতারা বেগম চুনি, ‘রুলফাও’ এর পরিচালক আফজাল হোসেন, ‘পরিবর্তন’ এর পরিচালক রাশেদ রিপন, ব্লাস্ট রাজশাহী ইউনিটের সমন্বয়কারী এডভোকেট সামিনা বেগম, দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ, দীপ্ত টেলিভিশনের রাজশাহী বিভাগীয় প্রতিনিধি শহীদ এজাজ ইউসুফ আদনান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল।

ইউকে/এএস