জাবিতে ২৬৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট পাস

জাবি সংবাদদাতা: ২০২১-২০২২ অর্থবছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২৬৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। রোববার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের ভার্চ্যুয়ালি সিন্ডিকেটের বিশেষ সভায় এ বাজেট পাস হয়। সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২৬৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। যা গত বছরের বাজেটের তুলনায় ১১ কোটি ৫০ লাখ টাকা কম।

বাজেটের আয় হিসেবে দেখানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে প্রাপ্ত ২৩৭ কোটি ৭৪ লাখ টাকা, যা মূল বাজেটের প্রায় ৮৯ দশমিক ৩০ শতাংশ। এছাড়া আভ্যন্তরীণ আয় ২৮ কোটি ৫০ লাখ টাকা যা মূল বাজেটের ১০ দশমিক ৭০ শতাংশ।

এবারের বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষক বেতন ও বিভাগ খরচ খাতে ৯৩ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা, যা মোট বাজেটের প্রায় ৩৫ শতাংশ। এরপরেই দ্বিতীয় অবস্থানে পেনশন বাবদ ৩৪ কোটি ৮১ লাখ টাকা, যা মোট বাজেটের প্রায় ১৩ শতাংশ। তৃতীয় অবস্থানে প্রশাসনিক খাতে বরাদ্দ ধরা হয়েছে ৩১ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার টাকা, যা মোট বাজেটের প্রায় ১১ দশমিক ৯৬ শতাংশ।

এছাড়াও আনুষঙ্গিক ব্যয় হিসেবে ধরা হয়েছে ২৪ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা। আবাসিক হলগুলোতে ২৩ কোটি ৪২ লাখ ৫৪ হাজার টাকা, ভর্তি খরচ বাবদ ১২ কোটি টাকা। অন্যান্য ভাতা ৯ কোটি ৩১ লাখ ২৫ হাজার টাকা। গবেষণায় ৪ কোটি টাকা এবং চিকিৎসায় ২ কোটি ৬৩ লাখ ১ হাজার টাকা এবং ব্যবস্থাপনা ব্যয় ১ কোটি ৩২ লাখ ৩০ হাজার টাকা।

ইউকে/এএস