পাইরেসির শিকার সালমানের রাধে, নেয়া হলো আইনি ব্যবস্থা

বার্তাকক্ষ প্রতিবেদন: দিন কয়েক আগে ঈদুল ফিতর উপলক্ষে মুক্তি পেয়েছে সালমান খানের নতুন সিনেমা ‘রাধে : দ্য মোস্ট ওয়ান্টেড ভাই’। করোনার কারণে নাম মাত্র ৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও, সিনেমাটির বিশাল অংকের দর্শক উপভোগ করছেন ওটিটি প্লাটফর্মে।

ভারতের স্ট্রিমিং সাইট জি ফাইভ সুযোগ করে দিয়েছে সিনেমাটি দেখার। তবে বেশ কিছু অনলাইন প্লাটফর্ম এ সিনেমাটি পাইরেসি করেছে বলে অভিযোগ উঠেছে৷ এ থেকে পরিত্রাণ পেতে ভারতের সাইবার সেলে অভিযোগ পত্র দাখিল করেছে জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ ।

সম্প্রতি জি এন্টারটেইনমেন্ট তাদের এক বিবৃতিতে জানায়, জি ইন্টারটেনমেন্ট ভারতের সাইবার সেলে অফিশিয়ালি অভিযোগপত্র দাখিল করেছে। ‘রাধে’ সিনেমার পাইরেটেড সংস্করণ ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামসহ বিভিন্ন মেসেঞ্জার প্লাটফর্মে দেখা গেছে।

এদিকে অভিযোগ পেয়েই কাজে নেমেছে সাইবার সেল। তাদের পক্ষ থেকে নিশ্চয়তা দেওয়া হয়েছে, সিনেমাটি পাইরেটেড করতে যারা জড়িত তাদের নাম্বার ট্রেকিং করা হচ্ছে। অভিযুক্তদের খুব দ্রুতই শাস্তির আওতায় নিয়ে আসবে বলেও আশ্বস্ত করেছে তারা।

তারা আরো জানান, ‘আমরা শুধুমাত্র ‘রাধে’ সিনেমার জন্য অভিযোগ পত্র দিয়েছি ব্যাপারটি এমন নয়। আমাদের ভবিষ্যতের কথা চিন্তা করেও এখন থেকেই এসকল ব্যপারে খুব শক্ত অবস্থানে যাওয়া দরকার। পাইরেসি যে কোনো শিল্পের জন্য ধ্বংসের কারণ। আমরা আমাদের সিনেমা থেকে প্রাপ্ত অর্থ অনেকাংশ ভারত সরকারকে রাজস্বখাতে দেই। তাই অবশ্যই এই ব্যাপারে আইন ব্যবস্থার শক্ত অবস্থান আশা করছি।’

প্রসঙ্গত, চলতি মাসের ১৩ তারিখ মুক্তি পায় ‘রাধে : দ্য মোস্ট ওয়ান্টেড ভাই’। সিনেমাটি ইতিমধ্যে মুক্তির প্রথম দিনেই রেকর্ড ভিউ অর্জন করেছে। সালমানের সঙ্গে এ সিনেমায় আরও অভিনয় করেছেন দিশা পাটানি,জ্যাকি শ্রফ,রণদীপ হুডা।

ইউকে/এসএম