রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। রোববার (১০ জুলাই) সকাল ৮টা থেকে সোমবার (১১ জুলাই) সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়েছে। এর আগের দিন ১৯ জনের মৃত্যু হয়েছিল এই হাসপাতালে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মৃতদের মধ্যে করোনা আক্রান্ত হয়ে ছয় জন ও উপসর্গে চার জন এবং করোনা নেগেটিভ হওয়ার পরও চার জন মারা গেছেন। মৃতদের মধ্যে নয় জন পুরুষ এবং পাঁচ জন নারী রয়েছেন।

এদের মধ্যে পাঁচ জনের বয়স ৬১ বছরের ওপরে। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন ও ৩১ থেকে ৪০ বছরের এক জন, ২১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে মারা যাওয়া ১৪ জনের মধ্যে পাঁচ জনের বাড়ি রাজশাহী জেলায়। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের দুই জন, নওগাঁর দুই জন ও নাটোরের চার জন ও পাবনা জেলার এক জন রোগী রয়েছেন।

করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে রোগীদের ভর্তি ও সংক্রমণের বিষয়ে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৬৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৮ জন। রামেকে করোনা আক্রান্ত হয়ে ২২৯ এবং সন্দেহভাজন ও উপসর্গ নিয়ে ২৩৬ জন ভর্তি রয়েছেন। বর্তমানে রামেক হাসপাতালে থাকা ৪৫৪টি করোনা ডেডিকেটেড শয্যার বিপরীতে রোগী ভর্তি আছেন ৫১৮ জন।

রাজশাহীর এই দুই পিসিআর ল্যাবের টেস্টে মোট ৫৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৮৬ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় রাজশাহীতে সংক্রমণের হার ২৬ দশমিক ৫৭ শতাংশ থেকে বেড়ে ২৯ দশমিক ৬৩ শতাংশে দাঁড়িছে।

আর চাঁপাইনবাবগঞ্জে করোনা শনাক্তের হার আবারও ২০ দশমিক ৪৮ শতাংশ থেকে বেড়ে ২৫ দশমিক ৫৬ শতাংশে দাঁড়িয়েছে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধে রাজশাহীতে গত ১১ জুন থেকে বিশেষ ‘লকডাউন’ চলমান আছে।

ইউকে/এএস