তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির প্রতি দৃষ্টিভঙ্গি বদলানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক: তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির জন্য সমাজের প্রচলিত দৃষ্টিভঙ্গি বদলানোর আহবান জানানো হয়েছে। লিঙ্গ পরিচয় নিশ্চিতের আগে তারা যে মানুষ সেই অধিকার ও স্বীকৃতি দেওয়া প্রয়োজন। এর মধ্যে দিয়ে তাদেরকে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে। কারণ তাদের পেছনে রেখে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জন করা সম্ভব নয়।আজ মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে রাজশাহীতে আয়োজিত গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভায় এই আহবান জানানো হয়।

রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁয় এই মতবিনিময় সভা আয়োজন করে দিনের আলো হিজড়া সংঘ। তৃতীয় লিঙ্গের জনগোষ্টির নেতৃত্ব ও ক্ষমতায়ন বিষয়ক প্রকল্পের আওতায় আয়োজনের সহযোগী ছিল গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ও মানুষের জন্য ফাউন্ডেশন।

দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মিস মোহনা মঈনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- সংগঠনের উপদেষ্টা শ্যামল কুমার ঘোষ, শরীফ সুমন, সেকেন্দার আলী, সাধারণ সম্পাদক সাগরিকা খান, কোষাধ্যক্ষ মিস জুলি, মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়কারী আফসানা তানজিম ইরানী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ রাষ্ট্রীয়ভাবে কাগজে কলমে স্বীকৃতি পেয়েছে ঠিকই কিন্তু এখনও মেলেনি সামাজিক, পারিবারিক সম্মান, অধিকার। মৌলিক ও নাগরিক সুবিধাবঞ্চিত এ জনগোষ্ঠী বর্তমানে সমাজে অবহেলিত ও অনগ্রসর গোষ্ঠী হিসেবে বিদ্যমান। অথচ তারা হিজড়াগিরি (চাঁদা তোলা) ছেড়ে আর দশজন মানুষের মত কাজ করেই জীবন-জীবিকা নির্বাহ করতে চায়। কিন্তু কেউ তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করছেন না। পরিবার সমাজ; সর্বক্ষেত্রেই তারা সবকিছু থেকে বঞ্চিত।

সভায় দেশের লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর সার্বিক অবস্থা তুলে ধরার মাধ্যমে এ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সামাজিক স্বীকৃতি প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের ভূমিকা রাখার জন্যও আহ্বান জানানো হয়।

ইউকে/এসই