পরিবেশগত অধিকার রক্ষায় সবাইকে সমন্বতিভাবে কাজ করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: পরিবেশগত অধিকার রক্ষায় সবাইকে সমন্বতিভাবে কাজ করার আহ্বান জানানো হয়েছে। রাজশাহীতে বেলা’র আয়োজনে অনুষ্ঠিত নেটওয়ার্ক সমন্বয় সভায় এই আহ্বান জানানো হয়।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজনে আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাজশাহীর মাস্টারশেফে এই নেটওয়ার্ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। নেটওয়ার্ক সমন্বয় সভা পরিচালনা করেন বেলা’র রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল।

সভায় মুক্ত আলোচনা পর্ব সঞ্চালনা করেন বেলা’র নেটওয়ার্ক মেম্বার ও দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। সভাপতিত্ব করেন বেলা’র নেটওয়ার্ক মেম্বার ও পাবনার দৈনিক সিনসা পত্রিকার সম্পাদক এসএম মাহবুব আলম।

স্থানীয় পর্যায়ে পরিবেশগত ন্যায়বিচারের ধারণাকে জোরদার করা, পরিবেশ রক্ষায় স্থানীয় পর্যায়ের জনগোষ্ঠীর সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা, জনসংযোগ ও জনশক্তি বৃদ্ধির মাধ্যমে পরিবেশগত ন্যায়বিচারের দাবি জোরালো করার লক্ষ্যে বেলা এই ‘টেওয়ার্ক সমন্বয় সভা’র আয়োজন করা হয়। রাজশাহী, নাটোর, পাবনা, বগুড়া ও দিনাজপুর জেলার প্রায় ২০ জন নেটওয়ার্ক মেম্বর এবং সাংবাদিকরা সভায় অংশগ্রহণ করেন।

বেলা’র কার্যক্রম সম্পর্কে রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী বলেন, ন্যায্য, ন্যায়সঙ্গত ও লিঙ্গ সমতার ভিত্তিতে কমিউনিটির ক্ষমতায়ন এবং প্রাকৃতিক সম্পদ ও পরিবেশগত অধিকার সুরক্ষায় বেলা কাজ করছে। এছাড়াও পরিবেশগত অধিকারের সচেতনতা গড়ে তোলার পাশাপাশি সচেতনতামূলক প্রচার, স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ প্রদান, পলিসি অ্যাডভোকেসি করার মাধ্যমে পরিবেশগত শাসন ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনতে বেলা কাজ করে চলেছে। স্বচ্ছ ও অংশগ্রহণমূলক পরিবেশ প্রশাসনের দাবিকে বেলা উৎসাহিত করে। একইসাথে পরিবেশগত ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষে বেলা আইনগত সহায়তা প্রদান করে থাকে।

সভায় অংশগ্রহণকারীরা দলীয় কার্যক্রমের মাধ্যমে নিজ নিজ জেলার পরিবেশগত বিভিন্ন ইস্যু নির্বাচন করে তা উপস্থাপন করেন।

ইউকে/এএস