কাউকে বাদ দিয়ে উন্নত রাষ্ট্র করা সম্ভব নয়: আরএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক: কাউকে বাদ দিয়ে দেশের উন্নয়ন করা সম্ভব নয়। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির অধিকার আদায়ে সরকার তাদের এই স্বীকৃতি দিয়েছে। এর ফলে স্থানীয় সরকার নির্বাচনে তারা এখন অংশগ্রহণ করে নির্বাাচিত হচ্ছে। সোমবার (১৮ সেপ্টেম্বর) দিনের আলো হিজড়া সংঘের উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশন ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা’র সহযোগিতায় তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর নেতৃত্ব এবং কর্মসংস্থান বিষয়ে বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার সাথে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার এসব কথা বলেন।

তিনি বলেন, সুযোগ পেলে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সদস্যরা দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় অবদান রাখতে পারবে। তাদের যথাযথ সুযোগ ও প্রশিক্ষণ দিলে তারাও যেকোনো পর্যায়ে নেতৃত্ব দিতে পারবে। সবাইকে সমান মর্যাদা দেওয়ার মানসিকতা গড়ে তুলতে হবে। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা কল্পনা করা যায় না। সকলে একযোগে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় ভূমিকা রাখতে হবে। এছাড়াও তিনি তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীকে দেশের উন্নয়নে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

তিনি আরো বলেন, অন্যের নিকট হাত পেতে নয়। কর্মের মাধ্যমে নিজেকে একজন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এছাড়াও তিনি কর্মসংস্থানের বিষয়ে কথা বলেন। সেইসাথে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির মানুষের পাশে তিনি থাকবেন বলে আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) বিজয় বসাক, বিপিএম, পিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, ডিসি হেড কোয়াটার সাইফ উদ্দীন সাইফ, ডিসি সরকার ওমর ফারুক।

দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনার সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা ও দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, উপদেষ্টা ও সাংবাদিক শরীফ সুমন, সাধারণ সম্পাদক ও রাজশাহী সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর সুলতানা আহমেদ সাগরিকা, সহ-সাধারণ সম্পাদক পলি, কোষাধ্যক্ষ জুলি, মানুষের জন্য ফাউন্ডেশন প্রকল্পের প্রোগ্রাম সমন্বয়কারী মৌসুমী খাতুন, প্রোগ্রাম অফিসার রায়হানুল হক ও ফিনান্স অফিসার মোস্তাক আহম্মেদসহ আরএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, দিনের আলো হিজড়া সংঘের অন্যান্য সদস্যগণ।

ইউকে/এএস