ক্যানসার আক্রান্তের সংখ্যা আড়াই লাখ

বার্তাকক্ষ প্রতিবেদন: খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে দেশে দিন দিন ক্যানসার রোগীর সংখ্যা বেড়ে চলছে। বাংলাদেশে প্রতিবছর আড়াই লাখ মানুষ নতুন করে বিভিন্ন ধরনের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। মূলত খাদ্যে ভেজাল ও বায়ুদূষণের কারণে রোগটি বেশি হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর র‌্যাডিসন ব্ল– হোটেলে আয়োজিত ‘অষ্টম বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যানসার কংগ্রেস-২০২৩’ কনফারেন্সের প্রথম দিনে বিশেষজ্ঞরা এই তথ্য জানান।

সার্ক ফেডারেশন অব অনকোলজিস্ট (এসএফও), বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে অনকোলজি ক্লাব আয়োজিত এই কংগ্রেস শেষ হবে আজ শুক্রবার। বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল কংগ্রেসের এ বছরের আসরের উদ্বোধন ঘোষণা করা হয়।

এদিন উদ্বোধনী বৈজ্ঞানিক অধিবেশনে সভাপতিত্ব করেন অনকোলজি ক্লাব ও এবারের ক্যানসার কংগ্রেসের অর্গানাইজিং কমিটির সভাপতি অধ্যাপক ডা. এমএ হাই। অনুষ্ঠানে ক্যানসার চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত দেশ-বিদেশের চিকিৎসক, বিশেষজ্ঞ ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

আন্তর্জাতিক এই কংগ্রেসে উপস্থিত হয়েছেন বিশ্বের ১১টি দেশের ৪৭ জন ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষক। এবারের পুরো আয়োজনে বিশ্বের মোট ৯০০ জন ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষক উপস্থিত হয়েছেন।

আন্তর্জাতিক কনফারেন্সের একাডেমিক পার্টনার হিসাবে যুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল, ইতালির বলোনিয়া ইউনিভার্সিটি, ন্যাশনাল ক্যানসার সেন্টার সিঙ্গাপুর, ভারতের টাটা মেমোরিয়াল হসপিটাল ও রাজীব গান্ধী ক্যানসার ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার।

এছাড়া আরও অংশ নিয়েছে যুক্তরাজ্যের রয়েল মডার্ন হাসপাতাল, সেন্ট বার্থোলোমেয়া হাসপাতাল, কেএইচসিসি এডুকেশন ও ট্রেনিং একাডেমি, হুইপস ক্রস ইউনিভার্সিটি, নেপালের ন্যাশনাল হসপিটাল অ্যান্ড ক্যানসার রিসার্চ সেন্টার, ভারতের অ্যাপোলো হসপিটাল, পুস্পাগাতি সিংঘানিয়া রিসার্চ ইনস্টিটিউট, যুক্তরাষ্ট্রের ইউপিএমসি হিলম্যান ক্যানসার সেন্টার অ্যান্ড ইউনিভার্সিটি অব পিটসবার্গ স্কুল অব মেডিসিন, পেনসিলভানিয়া ইউনিভার্সিটি, মহাত্মা গান্ধী মেডিকেল কলেজ ও হাসপাতালসহ আরও অনেক বিশ্বখ্যাত ক্যানসার হাসপাতালের চিকিৎসক ও গবেষকরা।

দেশের খ্যাতনামা ক্যানসার বিশেষজ্ঞ (অনকোলজিস্ট) ও অনকোলজি ক্লাব বাংলাদেশ ও ক্যানসার কংগ্রেসের সভাপতি অধ্যাপক ডা. এমএ হাইসহ বিজ্ঞানী ও গবেষকদের অংশগ্রহণে বিভিন্ন একাডেমিক সেশন অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা উদ্বেগের সঙ্গে জানিয়েছেন, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশের মানুষের শরীরে ক্যানসারের উপস্থিতি আশঙ্কাজনক হারে বাড়ছে। বর্তমানে সারা বিশ্বে ক্যানসার দ্বিতীয় মরণব্যাধি হিসাবে জায়গা করে নিয়েছে। তারপরও দেশে বিপুল জনগোষ্ঠী ক্যানসার চিকিৎসাসেবার আওতার বাইরে রয়েছে। এখনো বেশিরভাগই এ ব্যাপারে একদমই সচেতন নয়। তবে সরকার প্রতি জেলায় একটি করে ক্যানসার ইউনিট গড়ে তোলার যে উদ্যোগ নিয়েছে তার প্রশংসা করা হয়।

অনুষ্ঠানে ক্যানসার কংগ্রেসের সভাপতি অধ্যাপক ডা. এমএ হাই বলেন, অনকোলজি ক্লাব, বাংলাদেশ, ক্যানসার চিকিৎসায় ব্যাপক উন্নতি সাধন করেছে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ ক্যানসার চিকিৎসার আধুনিকায়নে মানসম্পন্ন দক্ষ বিশেষজ্ঞদের সমন্বিত উদ্যোগে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এ বছর অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল কংগ্রেস।

বাংলাদেশ অনকোলজি ক্লাবের মহাসচিব অধ্যাপক ডা. এএমএম শরিফুল আলম বলেন, দুদিনের এ আয়োজনের প্রথম দিন ক্যানসার রোগের ওপর চারটি বৈজ্ঞানিক সেশন ও প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। প্রথম দিন স্তন, বক্ষ, মস্তিষ্ক ও গলার ক্যানসার বিষয়ের ওপর আলোচনা ও প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে।

দ্বিতীয় দিন অর্থাৎ শুক্রবার তিনটি বৈজ্ঞানিক সেশন অনুষ্ঠিত হবে। এদিন চিকিৎসক, রেডিয়েশন থেরাপি টেকনোলজিস্ট, ক্যানসার রোগী একে অপরের অভিজ্ঞতা বিনিময় করবেন।

ইউকে/এএস