কৃষি জমিতে সেচের জন্য সার্বক্ষণিক বিদ্যুৎ নিশ্চিতসহ ৫ দফা দাবি কৃষক সমিতির

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে আজ অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কৃষক সমিতি। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে দুই ঘণ্টাব্যাপী রাজশাহী মহানগরীর বাটার মোড়ে বঙ্গবন্ধু চত্ত্বরে এই কর্মসূচি পালন করা হয়। রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার কৃষকরা এই কর্মসূচি পালন করেন।

রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপের সেচের পানি বিতরণে অনিয়ম হয়রানি, খাল ও জলাশয় সংস্কার এবং কৃষি জমিতে সেচের জন্য সার্বক্ষণিক বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করাসহ পাঁচ দফা দাবিতে এই অবস্থান কর্মসূচি পালন করেন বাংলাদেশ কৃষক সমিতি।

কর্মসূচি চলাকালে বক্তব্য রাখতে গিয়ে কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি এসএমএ সবুর বলেন, ‘বরেন্দ্র অঞ্চলে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ গভীর নলকূপের মাধ্যমে কৃষকদের জমিতে পানি সরবরাহ করে থাকে। কিন্তু অনেক আগে থেকেই নলকূপের অপরাটেররা রাজনৈতিক ছত্রছায়ায় থেকে অনেক বেশি বেপরোয়া হয়ে গেছে। তারা টাকার বিনিময়ে বরেন্দ্র অঞ্চলে পানি বিতরণে নানারকম অনিম-দুর্নীতি করেই চলেছে। তাই বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপের সেচের পানি বিতরণে অপারেটরদের অনিয়ম হয়রানি ও দুর্নীতি বন্ধ করতে হবে। এছাড়া স্থানীয় খাল বিল খাস পুকুর ও দিঘি সংস্কার, সেচের জন্য সার্বক্ষণিক বিদ্যুৎ সরবারাহ করা, সার ও কীটনাশকের দাম কমানো, প্রকৃত কৃষককে কৃষি কার্ড দেওয়া ও ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও সরবারাহ নিশ্চিত করতে হবে।’

এ সময় বক্তারা বরেন্দ্র অঞ্চলের কৃষি জমিতে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে প্রকৃত কৃষকদের কৃষি কার্ড বিতরণের দাবি জানান।

উত্তরাঞ্চলে সেচ প্রকল্প চালু করে ভূ-উপরিস্থ পানি সরবরাহ নিশ্চিত করারও জোর দাবি তোলেন কৃষকরা। অবস্থান কর্মসূচি শেষে কৃষকরা বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে স্মারকলিপি দেন।

ইউকে/এএস