কনসার্টে পদদলিত হয়ে চার শিক্ষার্থীর মৃত্যু

বার্তাকক্ষ প্রতিবেদন: ভারতের কেরালায় কোচিন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির অডিটোরিয়ামে আয়োজিত এক কনসার্টে পদদলিত হয়ে চার শিক্ষার্থী নিহত হয়েছে। ওই ঘটনায় ৫০ জনের বেশি আহত হয়েছেন।

এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, অডিটোরিয়ামের দর্শক ধারণক্ষমতা ছিল হাজারখানের মত। আয়োজকেরা কেবল কনসার্টের পাস থাকা ব্যক্তিদেরই প্রবেশ করতে দিচ্ছিল। অডিটোরিয়ামের বাইরে ছিল দীর্ঘ লাইন। কিন্তু হঠাৎ বৃষ্টি শুরু হলে বাইরে দাঁড়ানো লোকজন লাইন ভেঙে ভেতরে প্রবেশ করার চেষ্টা করে। এসময় কয়েকজন নিচে পড়ে গেলে তাদের মাড়িয়ে অডিটোরিয়ামে ঢুকে পড়ে বাকিরা। এতেই মৃত্যু ঘটে চার শিক্ষার্থীর।

গণমাধ্যমের কাছে এক প্রত্যক্ষদর্শী বলেন, অডিটোরিয়ামের বাইরে পাস না থাকা স্থানীয় অনেক মানুষই ভিড় করেছিল।

তবে স্থানীয় অপর একটি সূত্র বলছে, অনুষ্ঠানের আয়োজকেরা ঘোষণা করেছিল প্রকৌশল বিভাগের শিক্ষার্থীরা প্রথমে প্রবেশ করবে। কিন্তু অন্যা বিভাগের শিক্ষার্থীরা ভেতরে ঢুকার জন্য অস্থির হয়ে উঠেছিল। বৃষ্টি শুরু হলে বিশৃঙ্খলার সুযোগে তারা অডিটোরিয়ামে প্রবেশের জন্য হুড়োহুড়ি শুরু করলে পদদলিত হয়ে মৃত্যুর মতো দুর্ঘটনা ঘটে। তাছাড়া অডিটোরিয়ামে প্রবেশের ধাপগুলো অনেক বেশি খাঁড়া ছিল বলেও অভিযোগ করা হচ্ছে, যার ফলে দৌড়ে যাওয়ার সময় কয়েকজন ছাত্র ভারসাম্য হারিয়ে ফেলেছিল।

ইউকে/এএস